খ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক জাতীয় টাস্কফোর্সের সুপারিশসহ বাস্তবায়ন;
গ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন সেক্টরে গবেষণা, উন্নয়ন ও প্রসারের জন্য সংশ্লিষ্ট সংস্থা/প্রতিষ্ঠানসমূহ, বেসরকারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সংস্থা/সমিতিসমূহ কর্তৃক প্রয়োজনীয় তথ্য প্রযুক্তি বিষয়ক জরিপ, গবেষণা ও উন্নয়ন কার্যক্রম গ্রহণ এবং সেবা প্রদানের লক্ষ্যে সার্বিক সহায়তা ও অনুদান প্রদান এবং অর্থ সংস্থানের উদ্যোগ গ্রহণ;
ঘ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন দেশে এবং আন্তর্জাতিক ও বিশ্ব সংস্থাসমূহের উদ্যোগের সাথে সম্পৃক্ততা (Integrity)বৃদ্ধি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে চুক্তি ও সহযোগিতা কার্যক্রম বাস্তবায়ন;
ঙ. বিভিন্ন মন্ত্রণালয়/সংস্থার ই-গভর্নেন্স, ই-ইনফ্রাস্ট্রাকচার, ই-স্বাস্থ্য, ই-বাণিজ্য ইত্যাদি সেবামূলক কার্যক্রমের সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণে সহযোগিতা প্রদান ও সমন্বয়করণ;
চ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবাসমমূহ
|
সেবার নাম |
১ |
মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। |
২ |
আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। |
৩ |
কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। |
৪ |
শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। |
৫ |
হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ। |
৬ |
সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান। |
৭ |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। |
৮ |
সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান। |
৯ |
জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস